To view Bengali script download Solaimanlipi and set it as the default font in your browser.

Saturday, August 28, 2010

একজন মাও-চিন্তাধারা অনুগামীর চোখে যুদ্ধবিরতি

(একটি টি.ভি. চ্যানেলে দেওয়া সাক্ষাকার থেকে এই লেখা প্রস্তুত করা হয়েছে। শুচলাকালীন সামনে বসে আলোচনার নোট নিয়েছেন আমাদের এক ছাত্র কমরেড। নোটটি কমরেড আজিজুল হক কর্তৃক অনুমোদিত।)

প্রশ্ন- আপনি তো বোধহয় শেষ ব্যক্তি যিনি আজও মনে করেন চিনের চেয়ারম্যান আমাদের চেয়ারম্যান

উত্তর:- করতাম। এখন সে চিনও নেই, সেই চেয়ারম্যানও নেই। সুতরাং...

প্রশ্ন- বুঝেছি।

উত্তর:- কিস্যু বোঝোনি মা জননী, বোঝা তোমার পক্ষে সম্ভবও নয়। সেই যুগটাকে না বুঝলে ওই স্লোগানটা বুঝতে পারবে না। ক্ষুদ্র দেশাভিমানী, সংকীর্ণ চিন্তার বিরুদ্ধে ওটা ছিল বিশ্বভাতৃত্বের স্লোগান। চেয়ারম্যানকথাটা আদৌ পার্টিবাদ নয়। একটা কনসেপ্ট।

প্রশ্ন- আচ্ছা, এই যে কিষেণজি তিন মাসের জন্য অস্ত্র বিরতি ঘোষণা করেছেন...

উত্তর:- শোনো, অস্ত্র বিরতি বলে কোন কথা হয়না। হয় যুদ্ধ-বিরতি কিংবা অস্ত্র-সংবরণ। কোটেশ্বর রাও নিশ্চয়ই তার পার্টির মত নিয়েই এটা করেছে। বিরতি মানে পূর্ণযতি বা ফুলস্টপ নয়, কমা। যেখানে প্রবলের অত্যাচার আর দুর্বলের শঠতায় সমাজটাই লণ্ডভণ্ড হতে থাকে, শ্রেণি থাকে, শ্রেণি সংগ্রামে ফুলস্টপ পড়েনা। সংগ্রাম মানে দ্বন্দ্ব। যখন দুই শ্রেণির দ্বন্দ্ব চরম পর্যায়ে পৌঁছে যায় যুদ্ধ দিয়েই সেটা সমাধানের পথ খুঁজতে হয়। দুটো দেশ, দুটো জাতির ক্ষেত্রেও এটা সত্য। যুদ্ধ হচ্ছে একটা দ্বন্দ্বের সামরিক সমাধান। যুদ্ধ হচ্ছে রাজনীতির ধারাবাহিক রূপ। যুদ্ধ নিজেই রাজনৈতিক কার্যকলাপ।

কিন্তু যুদ্ধের নিজস্ব বৈশিষ্ট্য আছে। এরই জন্য যুদ্ধ মানেই সাধারণ রাজনীতি নয়। বরং বলা ভাল, যুদ্ধ হচ্ছে অন্য উপায়ে রাজনীতির ধারাবাহিক রূপ। আবার যুদ্ধ করেন সাধারণ মানুষ। এই মানুষ কোনদিন শ্রান্তিহীন, ক্লান্তিহীন হতে পারেন না। আছে মৃত্যু, আছে ক্ষয়ক্ষতি। ভালো পরিচালক বা সেনাপতিকে সেই সমস্ত দিক বিবেচনা করে, নিজের শক্তিকে সুসংহত করতে হয়, এবং তার বাহিনীকে রিজুভিনেট বা পুনরুজ্জীবিত করার জন্য অবকাশ তৈরির সুযোগ খুঁজতে হয়। সদা-বিজয়ী সেনাপতি বলে কোন শব্দ নেই। নেপোলিয়নেরও ওয়াটারলু আছে। সুতরাং যুদ্ধ বিরতি এবং অস্ত্র সংবরণ যুদ্ধেরই অঙ্গ। এতে মহাভারত অশুদ্ধ হয়ে যায়না। বরং একজন সেনাপতির বিজ্ঞতারই পরিচয় এটা। পরিচালকের নির্ভুল বিন্যাস আসে তার নির্ভুল সংকল্প থেকে; নির্ভুল সংকল্প আসে তার নির্ভুল বিচার থেকে; আর নির্ভুল বিচার আসে পুঙ্খানুপুঙ্খ ও প্রয়োজনীয় পর্যবেক্ষণ থেকেবিভিন্ন পর্যবেক্ষণে প্রাপ্ত তথ্যগুলোকে একসুত্রে গেঁথে চিন্তা করা থেকে। পর্যবেক্ষণের সমস্ত সম্ভাব্য পদ্ধতি প্রয়োগ করতে হয়...

এখান থেকেই নির্দেশ দেওয়া যায়যুদ্ধ বিরতি অথবা শেষ বিজয়ের জন্য লাগাতার যুদ্ধ। কখনো কখনো বিরতি ঘোষণা করা যেতেই পারে। সর্বোচ্চ বিজয়ের জন্যে দর কষাকষি করে শক্তিটাকে পুনর্জীবিত করাই মূল লক্ষ্য।

আমি নিজেই একবার যুদ্ধবিরতি ঘোষণা করেছিলাম। সেটা নিয়ে কম জলঘোলা হয়নি। সরকারপক্ষ মনে করেছিল কথার মারপ্যাঁচে আমি তাদের ঠকিয়েছি। কমরেডরা ভাবতেন বিশ্বাসঘাতকতা করেছি। যাই হোক, যুদ্ধবিরতি ঘোষণাটা ভুল ছিল বলে মনে করিনা। অবশ্যই ভুল ছিল সময়টা। শত্রু শিবিরে বন্দী থেকে কিম্বা একেবারে কোণঠাসা হয়ে যুদ্ধবিরতি ঘোষণা জনগণ এবং নিজের শিবিরে ভুল বার্তা পাঠিয়েছিল। আর তাই ব্যর্থ হয়েছিল আসল উদ্দেশ্য, ফল হয়েছিল বিপরীত। ওদের প্রচার-যন্ত্র এবং আজকে যে বুদ্ধিজীবী, সুশীল-সুশীলাদের দেখছ, তারাই বিপরীত, বিকৃত ও মিথ্যে তথ্য দিয়ে বিভ্রান্ত করেছিল। সেদিক থেকে আমার সমালোচকরা হয়ত সঠিক ছিলেন।

যুদ্ধ বিরতির প্রকৃত সময় হল যখন সেটব্যাক সত্ত্বেও উদ্যোগের চাবি-কাঠিটা নিজের হাতে থাকে। সেই সময়টাই জিরো আওয়ার

প্রশ্ন- কিষেণজির যুদ্ধবিরতি বা অস্ত্র-সংবরণ প্রস্তাব সম্পর্কে কিছু বলুন।

উত্তর:- ৪০০জন গরিব মানুষকে (যাদের মধ্যে ২৯৬ জন আদিবাসী ও দরিদ্র কৃষক) খুন করে, কয়েক হাজার কৃষককে বাস্তুচ্যুত করে, বলা যেতে পারে বর্গা উচ্ছেদ করে, সভ্যতার আলো পৌঁছে দেওয়ার সমস্ত এভিন্যুগুলো বন্ধ করে দিয়ে জনগণের প্রতিরোধের মুখে পড়ে কোটেশ্বর অ্যান্ড কোংযুদ্ধবিরতির কথা বলছেন। মধ্যস্থতাকারী হিসেবে বেছে নিয়েছেন প্যাথলজিক্যাল সমাজতন্ত্র বিরোধীদের (অবশ্যই একজন বাদে)। এরা পোল্যান্ডে ওয়ালেসার সৃষ্টির জন্য কেউ সরাসরি, কেউ কেউ পরোক্ষ কৃতিত্ব দাবি করতে পারেনসমাজতন্ত্র ধ্বংসকারী আন্তর্জাতিক ব্রিগেডের সদস্য। হাস্যকর শর্ত দিয়েছেন। ৫০০ কোটি টাকা খরার জন্য দিতে হবে। বুদ্ধ বাবু বোধহয় ১৫০০ কোটি টাকা চেয়েছেন। মিলিটারি বা সামরিক খাতে ব্যয় কমানোর কথা বলেননি, বলেছেন ওদের জন্য বাহিনীর খাতে ব্যয় বন্ধ করে বেকারদের দিতে হবে। সামরিক খাতের ব্যয় সম্পর্কে নীরব থাকাটা ইচ্ছাকৃত নয় তো?! যৌথ বাহিনী প্রত্যাহার করতে হবে। এই একটাই ভালো কথা। কিন্তু প্রশ্ন হল এই, যে দৈত্যটাকে বাঙলার মানুষ ৭২,৭৫,৭৮’-এ বহু রক্ত ঝরিয়ে বোতলবন্দি করে সমুদ্রে নিক্ষেপ করেছিল, মাওবাদের নামে যা খুশী করে, শিবু সোরেন, মধু কোডা, মমতা-শুভেন্দুদের সামাজিক-আর্থিক কর্তৃত্ব প্রতিষ্ঠা করে, সেটা তুলে এনে ছিপিটা খুলে দিল কে? কোটেশ্বর, সশস্র বাহিনীর সামাজিক গ্রহণ যোগ্যতা বাড়িয়ে দিল কে? নন্দীগ্রামে এই বাহিনীই কিন্তু শুভেন্দু-নারায়ণদের হয়ে CPI(M)-এর নামে কৃষক উচ্ছেদ করেছে। জনগণের প্রতিরোধ বাহিনী যদি এদের চরিত্র না বোঝেন তাহলে সত্যিই সর্বনাশ হবে। সতর্ক থাকতে হবে ওদের। যাইহোক, এই শর্তগুলোর জন্য এত রক্ত, এত প্রাণের মূল্য... বড্ড কষ্ট হয়। এতো জঙ্গি অর্থনীতিবিদ। বিপ্লবের’-ও নেই।

আর একটা ব্যাপারআলোচনায় বসতে হঠা তৃতীয়পক্ষ লাগবে কেন? গণপতি-রাজশেখর বসার জন্য তো কোন তৃতীয়পক্ষের প্রয়োজন হয়নি। সরাসরি বসবেন না কেন? পি.এম. অফিসের সাথে সরাসরি কথা হোক। তৃতীয়পক্ষ আবার কি! কোটেশ্বর মার্ক্সবাদটা জানেনই না, আরও কম জানেন 'মাও সে তুং' চিন্তাধারা। ফাঁদে পড়ে যাবেন তো! ধরেই নিলাম কেন্দ্র সব মেনে নিল। এমনকি বন্দীমুক্তি পর্যন্ত, যদিও ওটা নেই শর্তে। ওরা ভেসে উঠলেন, তার পর বললে ওটা তো রাজ্যের ব্যাপার!কি করবেন?

ওরা সরাসরি বসুন! 'দুর্নীতি, উন্নয়ন', এগুলোই যখন আসল, তখন সামনাসামনি বসলেই তো পারেন। তৃতীয়পক্ষ ব্যাপারটাই বাজে। কেরলের কৃষক বিদ্রোহ-কে কুসিত ভাবে চিত্রিত করে খ্যাতি অর্জন করা একজন মহিলা হঠা আদিবাসী দরদী হয়ে গেলেন; উন্নয়ন চান। ব্যাপারটা কি? কে লড়ছে, কে থামতে বলছে?

প্রশ্ন- শেষ প্রশ্ন, আপনি যদি শর্ত দিতেন, কী বলতেন?

উত্তর:- আদিবাসীদের জাতিসত্তা হিসাবে বিকাশের জন্য জঙ্গল মহলের স্বশাসিত অঞ্চল; সব আদিবাসীদের জন্য একটা নির্দিষ্ট ভৌগলিক সীমানা, রাজ্যের মধ্যেই একটা অটোনোমাস কাউন্সিল। তাদের হাতেই থাকবে এলাকার সমস্ত সম্পদ, জল-জমি-জঙ্গল। তাদের নেতৃত্বেই হবে পঞ্চায়েত, একটা সাধারণ ভাষা। সাধারণ সংস্কৃতি গড়ে তোলার জন্য তাদের নেতৃত্বে রাজ্য ও কেন্দ্রের সহায়তায় সমন্বয় সংস্থা ইত্যাদিঅর্থা ছোট ছোট জনগোষ্ঠীগুলোকে জাতিসত্তা হিসাবে গড়ে তোলার শর্ত।

নমস্কার, ধন্যবাদ...

দ্যাখো, তোমার মালিকরা বোধহয় ভালভাবে নেবেন না, তবু শেষ কথাটা শুনে যাও: কোটেশ্বর-চিদাম্বরম যদি যুদ্ধবিরতি ঘোষণাও করেন, ঘরছাড়া, বাস্তুচ্যুত, জমিচ্যুত যে মানুষগুলো ঘরে ফেরার যুদ্ধ করছেন, তারা কী বিরত হবেন? ভুলে যেওনা, আসল পক্ষ কিন্তু এরাই। যৌথ বাহিনীও যে সুযোগ পেলেই যুদ্ধের বর্শাফলকটা ওদের দিকেই তাক করবে, সেটা কিন্তু ওরা জানেন। নন্দীগ্রামে কেন্দ্রীয় বাহিনীকে শুভেন্দু অধিকারীর কথায় চলতে দেখেছেন ওরা।

'মেরে ধরেছে' না 'ধরে মেরেছে', এই নিয়ে ওরা এখন মহা বিতর্ক শুরু করেছে. অর্থা ওই অগ্নিবেশ-মমতার যুক্তি: বিচার করে ফাঁসি দাও। ফাঁসিতে আপত্তি নেই!

16 comments:

  1. ekjon matro manush achhen jini ei tritiopakkher kajta korte paren, ebong tini holen ajijul saheb. agnibesh jatio lokjon, je naki ajad er mrityu'r janye dayee, ei kajer khetre kono bhumika nite parbe bole mone korina. maobadider konthasha abstha theke mukti debar moto ektai lok achhe, haan tar naam ajijul haq. amar mone hoy samman niye jodi juddhobiroti korte hoy tahole mediator hisabe ajij babur juri nei. eta maobadira bujhle bhalo.

    ReplyDelete
  2. ei lekha ti pore amar mone hoy ni Azizul Haque maobadider sathe modhosothar kotha bolechen ba modhosthota korar kono ichheo tini rakhen bole mone hoy na.
    Uni ei blog e guerilla war r ekta important strategic situation ke byakha korechen ebong tar sathe maobadider socalled shreni songram r line ke nosyat korechen.
    Comrade Azizul Haque bohu bar bohu jaega e likhechen ba bolechen je Maobadira jeta korche seta Shrenissngram noy seta asole sudhu matro Samarbad.

    ReplyDelete
  3. ei blog r porihalon mandalir kache amar ekta proshno ache ...
    ei blog ti ki interactive na ek mukhin ?

    interactive hole lekhagulo nie kichu prasangik alochona chalano jete pare ebong kichu kichu not-so-clear pont ba kichu kichu psedu-clear pointgulo poriskar hoye jae ...

    ReplyDelete
  4. adibasider janno alada panchayet babostha, autonomus council ityadi ki tader aro bicchino kore debena more civilized society thekey?..ARGHYA

    ReplyDelete
  5. ekhane "more civilised society " bolte ki bojhano hoche ? "more civilised society" r maapkathi ki ? ar adhibasi ra uncivilised kon angle e ? keno uncivilised ? karon gulo ki ki ?

    ekti nirdhisto bhougolik seemar ontorborti oncholer prakitritik sompod r opor odhikar shei oncholer basindader na New Delhi nirdeshito corporate house r !!!

    ReplyDelete
  6. @ arghya

    apnar ki mone hoy shayatwa sashan pele "dwar bandho kore diye bhrom'tare ruki..." jatio abastha hoy?

    @ ashok

    shobhyotar alo bolte comrade azizul haque unnatatara utpadika shaktir bikasher kotha bolechhen. primitive society te ota kawm-ee thake. apni byaparta "agontuk" er angle theke bhab'ben na.

    ReplyDelete
  7. অভিনন্দন আজিজুল-দা, এই ব্লগ চালু করার জন্য। অ ভ ই ন ন্দ ন !!!!!!!!!

    ReplyDelete
  8. Emotional na hoye bhaba jai je unnoto jibon-er ekta sohoj condition holo orthonoitik swachchandyo, orthat onek kichute access toiri korte para ja taka diye kena jai. Adivashider jibon shomporke ami bishesh kichu janina shorashori, tobe oder shomostorokom adhunik bondobosto theke dur-e rekhe, prachin jibonjatra chaliye niye jete bolata thik noi bol-e mon-e hoy. Adhunik jibon, ortho ebong orthoniti'r kharap byabohar bhoyanok chinta'r karon thik-i, kintu tar shomadhan bodhhoi ei noi je puro podhdhoti-takei borjon korte hobe. Eta thik bhabna noi. Tahole civilization ego-i na. Kajei ei byapare ami Azizul Haque-er saathe ekmot je adivashi-der unnoyon-er sujog dite hobe tobe tader ongshogrohon ebong swartho shompurnobhabe rokhkha kore.

    Tobe, ekta confusion holo je adivashi jibon theke adhunik jibon-e jaoa'r dhap-ta to chorcha, somoy ei sobkichu dabi kore. Tai ekhuni deoa sayottosashon ki byaboharjogyo hobe ba uddeshyo sophol korbe? Tobe ki adhunik somaj-er protinidhi-der-o direct participation chai? Aar sei rasta diye abar exploitation dhukbena, eta kibhabe ensure kora chole?

    ReplyDelete
  9. @ Basuda

    ami sudhu angontuk r angle theke dekhchi na ( kichuta agontuk r angle theke dekhchi)...
    adhibasider marginalised kora hoeche ebong oder opor rastre r kottritto protistha kora hoeche ...
    manob somaj bibhinno stor r madhhome bikash labh koreche prachin samyobadi obostha,feudal somaj,punjibadi somaj ( sob koti stor ullekh korlam na) ebong proti ti somajei manush ebong tar utpadon somorko bikash labh koreche ebong manush unototoro somaj jibon e egie geche ...

    adhibasider khetre ei bikash lokhho kora jae ni, tader jibon jatra ba utpadon-somporko ekhono modhhojugio ...

    ReplyDelete
  10. @ sugata

    chorer bhoye matite bhat khawar kono mane achhe ki?

    ReplyDelete
  11. @ Basubabu

    Ami apnar saathe ekmot. Amar comment pore ulto mon-e holo ki? Seta jodi hoy tobe ta amar lekha'r dosh. Ami ekdom bishshas kori je bhat thala-tei khete hobe karon seta jekono human being-er pokhkhe healthy, ebong saathe saathe khub seriously chor-keo atkate hobe.

    Amar confusion holo je thala'r upokarita bujhte-o to adhunik jibon-er knowledge-ta lage, seta kibhabe deoa jabe, chor-ke ektu-o sujog na diye?

    ReplyDelete
  12. @ sugata babu

    comrade azizul haque bolechhen "তাদের নেতৃত্বে রাজ্য ও কেন্দ্রের সহায়তায়", arthat adivasi samajer advanced angsher netritte ebong rajyo o kendrer sahayataye. ei khetre apni je ashonkagulo korchhen tar sujog theke jay. kintu eitao to satyo je "janagna-ee ashole prakrita louha prakar" ebong tarai itihaas er srashta. kono rokom malpractice dyakha dile sei sadharan adivasi manushguloi kintu lorai kore natun netritta srishti korben. manush ar jaihok, anyay sajhya koren na.

    ReplyDelete
  13. @ Members

    apnader kachhe ei blog er pakkha theke abedan janacchhi je apnara doya kore er prachar korun joto dur sambhab. ashun, comrade azizul haque er lekha pouchhe di brihattara janasamajer kachhe. agam dhonyobad apnader. raktim abhinandan grahan korun.

    Basu Acharya

    Blog Editorial Team er pakkhe

    ReplyDelete
  14. Priyo Comrades,

    Prathamei apnader antorik dhonyobad janai. Com. Azizul Haque er blog kholar por theke aaj abdi mot 10842 jon blog visit korechhen. Kalke blog dekhechhen 567 jon. Ei bipul sara peye amra anandito, gorbito. Apnara achhen bolei ei blog eto alpa samay'er madhye ei jaygaye pouchheche.

    Kintu amader kharap lagchhe je gato saptahe amra notun kono lekha ei blog-e dite parini. Manuscript theke lekha jara type koren tara jatrik golojoger shikar hoyechhilen ar tai ei bipotti. Apnader kachhe amra khomaprartthi.

    Aaaj ratre notun lekha upload kora hobe. porsu din arekti, ebong samner brihaspatibar aaro ekti--mot tinti lekha.

    Doya kore ei truti marjona korun,

    Basu Acharya

    Azizul Haque Blog Team er pakkhe.

    ReplyDelete
  15. Comrades,

    Agami shonibar, arthat 25-e September, Azizul Haque Blog Team er pakkha theke anushthito hote cholechhe ekti alochona sabha, jekhan theke Sangrami Krishak janotar samarthane ekti 'Krishak Sangram Sahayak Committee' tairir prastab grahan kora hobe. Poshchim Medinipur-e Maobader namey Mao Tse-tung ke Barbad korar lokkhye Trinamool netri Mamota Banerjee'er protokhyo modote gojiye otha 'Koteshwar and Company' -er birudhye lal jhanda hatey sadharan krishak janata je lorai korchhen, tar pashe dnaratei ei committee tairir sidhyanta newa hoyechhe. Jara angshagrahan korte icchhuk tara doya kore haque.naxalbari@gmail.com thikanay naam o phone no. saho jogajog korun. meeting'er jayga apnader amra phone-e janiye debo.

    amader raktim abhinandan grahan korun


    Basu Acharya

    Azizul Haque Blog Editorial Team er pakkhe.

    ReplyDelete
  16. "সংগ্রাম মানে দ্বন্দ্ব" কথাটি দ্বারা দ্বান্দ্বিক বস্তুবাদের ভুল সংজ্ঞা জনগণের কাছে যায়। আশা করি ভবিষ্যতে খেয়াল রাখবেন।

    ReplyDelete